Jorasanko Thakurbarir Jibandhara O Gaan

Home  »     »   Jorasanko Thakurbarir Jibandhara O Gaan
Sale!

Jorasanko Thakurbarir Jibandhara O Gaan

900.00

10% OFF

Author – Manas Basu
Publisher – Dey’s Publishing

  • Publication House
  • Dey's Publishing

Sample Pages

Description

জোড়াসাঁকো ঠাকুরবাড়ির জীবনধারা ও গানের প্রকৃতি বৈশিষ্ট্যপূর্ণ হলেও তা মূলত বাংলাদেশ ও ভারতীয় সংস্কৃতির অঙ্গ। ঠাকুরপরিবারের নিজস্ব সংস্কৃতি ব্রাহ্মধর্মকে কেন্দ্র করে গড়ে ওঠার সময় নিজেদের স্বাতন্ত্র রক্ষা করে চললেও পরবর্তীকালে সামাজিক সংক্রমণের ( Social contagion ) গুণে তার রূপান্তর ঘটেছে । ঠাকুরপরিবারের সংস্কৃতিচর্চার অন্যতম আকর্ষণ অবশ্যই – গান । আর এই গানবাজনাচর্চার গতিপথ দ্বারকানাথ নয় , দেবেন্দ্রনাথ থেকে হেমেন্দ্রনাথের সময় পর্যন্ত ব্রহ্মসংগীতের মধ্যেই মূলত আবর্তিত হয়েছিল । তারপর তাদের গানে ব্যবহৃত ভাষা , ছন্দ , সুর ইত্যাদির রূপ ধীরে ধীরে পরিবর্তিত হতে থাকে । মহর্ষি দেবেন্দ্রনাথ । পরিচালিত জোড়াসাঁকো ঠাকুরবাড়ির পরিবেশে ব্রহ্মসংগীত বা পূজা পর্যায়ের গানরচনার অনুকূলে ছিল । তাই হয়তাে ব্রহ্মসংগীত ছাড়া অন্য ভাবব্যঞ্জনার প্রকাশ তাদের গানে , বিশেষ করে প্রথম দিকের রচনায় ধরা পড়েনি । ব্রহ্মসংগীত ছাড়া মাত্র একটি করে স্বদেশাত্মক গান দ্বিজেন্দ্রনাথ , গণেন্দ্রনাথ ও সত্যেন্দ্রনাথ রচনা করেছিলেন এবং ব্যতিক্রম রূপে দ্বিজেন্দ্রনাথের চারটি ও তার কাকা গিরীন্দ্রনাথের একটি প্রেমের গান পাওয়া গেছে । প্রকৃতপক্ষে জ্যোতিরিন্দ্রনাথের সময় থেকে জোড়াসাঁকো ঠাকুরপরিবারের সংস্কৃতি ও চিন্তাধারার গতি পরিবর্তন বিশেষভাবে লক্ষণীয় । আর তাঁর সঙ্গে সঙ্গে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সংগীতরচয়িতাদের গানে প্রেম , প্রকৃতি বা নাট্যসংগীতের মত বিভিন্ন ভাবাবেগের সাংগীতিক রূপ সঞ্চারিত হতে শুরু করে । যদিও অল্প সময়ের মধ্যেই সংগীতকার রবীন্দ্রনাথের গানের মধ্যে আদ্যন্ত নতুন ভাব , ভাষা , ছন্দ ও সুররুচির সূচনা হয়েছিল । রবীন্দ্রনাথের কবিকল্পিত ভাবনা জোড়াসাঁকো ঠাকুরবাড়ির গানের রূপের বা কাঠামােবিন্যাসের মধ্যে সীমাবদ্ধ হয়ে যায়নি । তার মনে গান অন্যতর রূপেও ধরা দিয়েছিল । রবীন্দ্রনাথের গানের বিচারবিশ্লেষণ বর্তমান গ্রন্থে আলােচ্য বিষয় নয় । রবীন্দ্রনাথের গানের ব্যাপ্তির ভেতর প্রবেশ করার কাজ নানাভাবে অনেকেই করে চলেছেন । সেই জন্য দেবেন্দ্রনাথ , দ্বিজেন্দ্রনাথ , গণেন্দ্রনাথ , সত্যেন্দ্রনাথ , হেমেন্দ্রনাথ বা সৌদামিনী দেবীর সংগীতচর্চা যে পারিবারিক ঐতিহ্য সৃষ্টি করেছিল , সে ইতিহাসের কথাই বর্তমান গ্রন্থের আলােচ্য বিষয় । পারিবারিক সাংগীতিক – ঐতিহ্য উত্তরসূরিরা ব্যক্তিগত বা পারিবারিক প্রবাহের বাঁকে বাঁকে কতটা বয়ে নিয়ে যেতে পেরেছিলেন সেকথাই বলবে জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির সংগীতচর্চার ইতিহাস । জ্যোতিরিন্দ্রনাথ , স্বর্ণকুমারী দেবী , বলেন্দ্রনাথ , অবনীন্দ্রনাথ , প্রতিভা দেবী , হিতেন্দ্রনাথ , সরলা দেবী , ইন্দিরা দেবীচৌধুরাণী , দিনেন্দ্রনাথ , সৌমেন্দ্রনাথ প্রমুখের জীবন ও সংগীতকর্মের প্রতি লক্ষ রেখেই পর্বান্তরের কথা লেখা হবে । এই পর্বান্তরে জানা যাবে বাংলাগানের নতুন ঘরানা ‘ঠাকুরবাড়ির গান ’ – এর মান অক্ষুন্ন রাখতে জোড়াসাঁকো ঠাকুরপরিবারের উত্তরসূরিরা কতটা দায়িত্ব পালন করেছিলেন। একই সঙ্গে হয়তাে রবীন্দ্রনাথের গানকেও নতুনভাবে চিনে নেওয়া বা খুঁজে নেওয়ার পথ পাওয়া যাবে ।

Reviews

There are no reviews yet.

Be the first to review “Jorasanko Thakurbarir Jibandhara O Gaan”

Your email address will not be published. Required fields are marked *